Bangladesh
December 18th, 2017
Islam / ধর্মচিন্তা
October 25th, 2013
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন সদাচরণের প্রতীক। মুমিনদের অবশ্যই সদাচরণে অভ্যস্ত হতে হবে। তাদের অবশ্যই ব্যক্তিত্বসম্পন্ন হতে হবে।
October 25th, 2013
হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন একাধারে আল্লাহর রাসূল, দুনিয়ার সর্বকালের শ্রেষ্ঠ শাসক, সর্বকালের সেরা মানব। তিনি জন্মগ্রহণ করেছিলেন ১৪শ বছর আগে মক্কার অভিজাত কোরাইশ বংশের বনু হাশিম গোত্রে।
মুসাফিরদের প্রতি এত আবেগ এত ভালোবাসা
April 6th, 2013
এমন দৃশ্য কেউ কখনও দেখেনি। চোখে না দেখলে এ দৃশ্য কাউকে বলে বোঝানো যাবে না। আল্লাহ ও তার রাসুলের অবমাননার প্রতিবাদে হেফাজতে ইসলামের ডাকে ঢাকায় আগত লংমার্চ কাফেলাকে খাদ্য, পানীয় এবং চিকিত্সাসেবা দেওয়ার এক অভাবনীয় দৃশ্য।
January 25th, 2013
প্রশ্ন: প্রত্যেক বছরের মত এবারও পবিত্র মিলাদুন্নবী (স.) আমাদের মাঝে রসূল প্রেমের বার্তা নিয়ে হাজির। এ ব্যাপারে আপনার অনুভূতি কি?
ফেতরার তত্ত্বকথা
August 21st, 2011
রমজানের সিয়ামকে বিভিন্ন প্রকার দোষ থেকে পবিত্র করার জন্য প্রত্যেক সিয়াম পালনকারীকে রমজানের শেষে নির্দিষ্ট হারে কিছু খয়রাত করতে হয়। ইসলামী তত্ত্ববিদদের (ফকীহদের) পরিভাষায় ঐ খয়রাতের নাম ফেতরা।
January 28th, 2011
ঈমানের পরে চারিত্রিক বৈশিষ্ট্যকেই ইসলামে সর্বাপেক্ষা গুরুত্ব আরোপ করা হয়েছে। এমনকি চারিত্রিক বৈশিষ্ট্যকে ঈমানের মাপকাঠী বলে উলেস্নখ করা হয়েছে- যার চরিত্র দুর্বল, সে খাটি ঈমানদার নহে।
January 28th, 2011
হে মুসলিম ভাইয়েরা, তোমরা সত্যিকারের মুসলমান হও।'
January 28th, 2011
সালাত আরবী শব্দ। যার আভিধানিক অর্থ হলো- কারো দিকে মুখ করা, অগ্রসর হওয়া, দো'য়া করা, নিকটবতর্ী হওয়া, পবিত্রতা বর্ণনা করা, ক্ষমা প্রার্থনা করা। তবে সালাত নামায হিসেবেই আমাদের কাছে বেশী পরিচিত। নামায ফারসী শব্দ। কোরআনের পরিভাষায় নামাযের অর্থ হলো আলস্নাহর দিকে মনোযোগ দেওয়া, তাঁর দিকে অগ্রসর হওয়া, তাঁর কাছে যাওয়া, তাঁর একেবারে নিকটবতর্ী হওয়া।
পবিত্র শব-ই-ক্বদরের তাৎপর্য ও ফজিলত
November 29th, 2010
তারাবীহ, সাহারী, ইফতার ও ই'তিকাফের পর রমজানের পঞ্চম অবদান লাইলাতুল ক্বদর বা মর্যাদার রাত্রি। মহানবী (স.) এ রাতটিকে খোঁজার জন্যই একবার একমাস ই'তিকাফ করেছিলেন। যেমন বিখ্যাত সাহাবী আবূ সাঈদ খুদরী (স.) রমজানের প্রথম দশকে ই'তিকাফ করেন। তারপর তিনি দ্বিতীয় দশকেও ই'তিকাফ করেন।
November 29th, 2010
ক্বদর ও মর্যাদার রাতের বর্ণনায় কুরআন ও হাদীসে 'লাইলাতুল' শব্দটি ব্যবহূত হয়েছে। সচরাচর 'লাইলাতুন' বলা হয় সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত সময়টাকে। কিন্তু 'লাইলাতুন' এর বহুবচন যখন 'লায়ালী' ব্যবহূত হয় তখন তার অর্থ কখনো দিন-রাত দুইই বুঝায়। যেমন আলস্নাহ রাব্বুর 'আলামীন বলেন:দশ রাতের কসম।