Bangladesh
December 18th, 2017
Health / স্বাস্থ্য পরিচর্যা
ডায়াবেটিস রোগীর নাস্তা
November 29th, 2010
আমাদের জানা ভালো, দিনে রাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বেলার খাবার তাহলো প্রাত:রাশ। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য তো বটেই।
November 29th, 2010
ব্রেইন স্ট্রোক ও হার্ট অ্যাটাক এ দুটি সম্পূর্ণ বিপরীত মুখী সমস্যা হলেও মানুষ প্রায়ই সমস্যা দুটিকে গুলিয়ে ফেলে। ব্রেইনের সমস্যা হলে হূদরোগের হাসপাতালে যায়। এতে সময় নষ্ট হয়, রোগীর সমস্যা বেশি হয়, স্ট্রোক থেকে আরোগ্য লাভে দেরি হয়, এমনকী রোগীর মৃতু্য পর্যন্ত হতে পারে।
November 29th, 2010
সাধারণভাবে শিশুদের এজমা বা হাঁপানীর ৬০ থেকে ৯০ শতাংশই এলার্জি জনিত। আর বয়স্কদের ক্ষেত্রে প্রায় ৫০ শতাংশ। শীতকালে এলার্জি জনিত হাঁপানী রোগীর সংখ্যা বেড়ে যায়। এজমার অ্যাটাকও হয় বেশি। শীতের শুস্ক মওশুমে কিছু এলার্জেন ও শ্বাসনালীর উত্যক্তকারী বস্তু নিশ্চিতভাবেই বেশি থাকে আমাদের চারপাশের পরিবেশে ।
মাছের তেলে হূদরোগের ঝুঁকি হ্রাস
November 29th, 2010
বিজ্ঞানীরা মাছের তেলের উপর গবেষণা করে দেখেছেন যে হূদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাসে মাছের তেল অত্যন্ত উপকারী।
November 29th, 2010
উপকরণ : বোনলেস মাংস ৪ কাপ, বাটা পেঁয়াজ ১ কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, সয়াসস ১ চা চামচ, চাইনিজ মসলা ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ।
November 29th, 2010
বেশির ভাগ বয়স্ক লোকের হাঁটুতে ব্যথা অনুভূত হয়, যা তাদের জন্য মারাত্মক এক সমস্যা। অনেক সময় এর তীব্রতা এত বেশি হয় যে, ব্যথার কারণে তারা বিছানা থেকে উঠার সামর্থ্যও হারিয়ে ফেলে।
November 29th, 2010
সর্দিকাশি বা কম কোল্ড হচ্ছে একদল রোগের সমষ্টি যা পাঁচটি ভাইরাস পরিবারের সদস্য দিয়ে হয়ে থাকে। এই পরিবারের ভাইরাসদের সুস্পষ্ট জৈব রাসায়নিক ধর্ম আছে, যা তাদের দ্বারা সংঘঠিত বিবিধ অসুস্থতার নিয়ামক। কমন কোল্ড হচ্ছে মৃদু আত্মনিয়ন্ত্রিত শেস্নষ্মাজনিত সিনড্রোম যা তাৎক্ষণিক রুগ্নতার কারণ। খুব অল্প সংখ্যক রোগী সাইনাস এবং মধ্যকর্ণের জীবাণু সংক্রমণের শিকার হন।
November 29th, 2010
সঠিক সময়ে সঠিক স্ক্রিনিং টেস্ট স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারো শরীরে কোন বিশেষ রোগের লক্ষণ উপস্থিত না থাকলেও বিভিন্ন বয়সে এবং বিভিন্ন রিস্ক ফ্যাক্টরের উপস্থিতির কারণে সময়ে সময়ে সত্যিই তার সেই বিশেষ রোগ আছে কী না, তা পরীক্ষা করে দেখা প্রয়োজন। এই পরীক্ষার নামই স্ক্রিনিং।