Rangpur
December 18th, 2017
Business / শিল্প-বাণিজ্য
খুলনা রেলস্টেশন আধুনিকায়ন প্রকল্প অনুমোদনের অপেক্ষায়
January 13th, 20136,678 views

সূত্র জানায়, গত ২০০৭ সালের ২ অক্টোবর কোনরকম ডিজাইন ছাড়াই অনুমোদিত হয় খুলনা রেলস্টেশনের রি-মডেলিং প্রকল্পটি। এরপর ২০০৮ সালে পরামর্শক নিয়োগের মাধ্যমে টার্মিনাল ভবন, স্টেশন প্ল্যাটফরম সেড, লিংক, প্ল্যাটফরম, পার্কিং এরিয়া, ফুটপাথ ও সংশ্লিষ্ট অবকাঠামোর বিশদ ডিজাইন প্রণয়নের সংস্থান রাখা হয়। পরামর্শক কর্তৃপক্ষ প্রাক্কলনের ভিত্তিতে আরডিপিপিটি প্রণয়ন করে। এই প্রকল্পটির মেয়াদ ছিল ২০০৭ সালের জুলাই মাস হতে ২০০৯ সালের জুন মাস পর্যন্ত। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয় প্রায় ৪০ কোটি টাকা। পরবর্তীতে ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে প্রকল্পের মেয়াদ ২০১১ সালের জুন মাস পর্যন্ত বৃদ্ধি করা হয়। ডিজাইন ও ড্রইং অনুযায়ী প্রকল্পটি সর্বতোভাবে সমাপ্ত করার জন্য প্রকল্পের মেয়াদ ২০১২ সালের জুন মাস পর্যন্ত বৃদ্ধি করার প্রস্তাব করা হয়। সূত্রমতে, সে সময় প্রাক্কলিত ব্যয় ৭৩ কোটি ৯৯ লাখ ৭২ হাজার টাকা প্রস্তাব করে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। সর্বশেষ গত বছরের ডিসেম্বর মাসে প্রকল্পটির ব্যয় প্রায় ৮৪ কোটি টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। যা প্রি-একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদিত হলে এ প্রকল্পটি বাস্তবায়ন হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

এ ব্যাপারে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ-জামান বলেন, গত সাড়ে পাঁচ বছরেও খুলনা রেলস্টেশনের রি-মডেলিংয়ের কাজ আলোর মুখ দেখেনি। পরিকল্পনা কমিশনের ছাড়পত্র না পাওয়া ও তদারকির অভাবে এ দীর্ঘসূত্রতা বলে তিনি দাবি করেন। তিনি বলেন, খুলনা রেলস্টেশনের রিমডেলিংয়ের কাজ করতে খুলনাবাসী দীর্ঘদিন রাজপথে আন্দোলন করছে। রেলস্টেশনটির উন্নয়নে বিভিন্ন সময়ে সরকারের পক্ষ থেকে আশ্বাস পাওয়া গেলেও কাজটি শেষ হচ্ছে না। সর্বশেষ আমরা রেল মন্ত্রী বরাবর একটি আবেদন করেছি। একইসাথে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক রেলস্টেশনটির কাজ শেষ করতে ডিও লেটার দিয়েছেন। 

খুলনা নাগরিক ফোরামের সদস্য সচিব অ্যাডভোকেট ফিরোজ আহমেদ বলেন, খুলনা আধুনিক রেলস্টেশন ও খুলনা-ঢাকা ডাবল রেললাইন চালু এবং এ রুটে নতুন একটি দ্রুতগামী রেল সার্ভিস চালুর জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করা হচ্ছে। তারপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করছে না। এ ব্যাপারে খুলনা রেলওয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, খুলনা রেলস্টেশনের রি-মডেলিংয়ের কাজ অবশ্যই হবে। তবে পরিকল্পনা কমিশনের ঢিলেমির কারণে প্রকল্পটি পিছিয়ে পড়েছে।