Khulna
November 21st, 2018
Life-style / জীবন শৈলী
ইংরেজি বলুন শুদ্ধ উচ্চারণে
January 28th, 20117,860 views

ইংরেজি বলুন শুদ্ধ উচ্চারণে


 

অনেকেই আগে চিন্তা করে নেয় যে ব্রিটিশ অথবা আমেরিকান যে কোনো একটা উচ্চারণ ফলো করবে। তবে এটা চিন্তা করে নেয়ার আগে আমাদের উচিৎ ইংরেজী প্রতিটা শব্দের উচ্চারণ সঠিক ভাবে জানা।প্রথমে শুদ্ধভাবে উচ্চারণ করা জানতে হবে এরপরে আপনি ব্রিটিশ অথবা আমেরিকান যে কোনো স্ট্যান্ডার্ড ফলো করুন সেটা আপনার ইচ্ছা।

১. যখন টেলিভিশনে ইংরেজী খবর দেখেন তখন সংবাদ পাঠকের মুখের ভংগি তথা মুভমেন্ট ফলো করার চেষ্টা করুন। সাথে সাথে নিজেও বলতে থাকুন। তাদের কণ্ঠস্বরের উঠানামা এবং রিদমগুলো ঠিকমতো ধরতে পারলে আপনি নিজের উপর আত্নবিশ্বাস পাবেন।

২. যতক্ষন পর্যন্ত আপনি সঠিক উচ্চারণ ও রিদম ধরতে না পারবেন ততক্ষন আপনি নেটিভদের মত দ্রুত কথা বলার চেষ্টা করবেন না। আস্তে আস্তে বলুন, সঠিক ভাবে বলুন যাতে আপনার উচ্চারণটাও শুদ্ধ থাকে এবং অন্য সবার বোধগম্য হয়।

৩. আমরা সবাই কম বেশী ডিকশনারি ব্যবহার করি। ডিকশনারিতে প্রতিটা শব্দের উচ্চারণ সিম্বল আকারে দেয়া থাকে। এগুলা হলো ফোনেটিক সিম্বল। যারা এই সিম্বলগুলো বুঝতে পারেন না তারা একটু ইন্টারনেট ঘাটা-ঘাটি করে আইডিয়া নিতে পারেন। আর তাও যদি না করতে চান তাহলে সরাসরি ভার্চুয়াল ডিকশনারি গুলো ব্যবহার করুন। সেগুলোতে ব্রিটিশ এবং আমেরিকান উভয় উচ্চারণেই প্রতিটা শব্দ দেয়া থাকে।

৪. কিছু কিছু কমন শব্দের একটা লিস্ট তৈরী করতে পারেন যেগুলো প্রতিনিয়ত ব্যবহার করতে হয় এবং সেগুলো উচ্চারণ করতে আপনার কিছুটা সমস্যা হয়। এসব শব্দ রেকর্ড করে রাখুন এবং বার বার শুনতে থাকুন। এছাড়াও অনেক শব্দের বানান কাছাকাছি হবার কারণে উচ্চারণে কিছুটা কনফিউশন সৃষ্টি হতে পারে। এই সকল শব্দ আলাদা করে টুকে রাখুন, প্রতিনিয়ত প্র্যাকটিস চালাতে থাকুন।

৬. ইন্টারনেটে অডিও বুক ডাউনলোড করতে পাওয়া যায়। এসকল অডিও বুক নামিয়ে আপনি নিজে নিজে পড়ুন, পাশাপাশি আপনার পঠিত অংশ মাইক্রোফোনে রেকর্ড করে রাখুন। অতঃপর আসল কণ্ঠে আপনি সেই অংশটুকু শুনুন। তুলনা করে দেখুন আপনার সাথে কোথায় কোথায় মিল-অমিল পাওয়া যাচ্ছে। অনেকে নিজের ভয়েস রেকর্ড করতে চান না, তাদের জন্য জানার বিষয় যে আপনার নিজের ভুল নিজ থেকে শুধরে নেয়ার জন্য এর থেকে ভালো উপায় নেই।

৭. প্রতিদিন যে কোনো একটা ইংরেজী বই অথবা জার্নাল জোরে জোরে পড়ুন। এভাবে যদি ১০-১৫ মিনিট করে টানা ৩ মাস প্র্যাকটিস করতে পারেন তাহলে খুব সহজেই আপনার বিভিন্ন ইংরেজী কঠিন কঠিন শব্দ উচ্চারণের জড়তা কেটে যাবে। তবে পড়ার সময় খেয়াল রাখবেন যেটা পড়ছেন সেটা যাতে কিছুটা ডায়ালগ টাইপের এবং আপনার জন্য সহজ বোধগম্য হয়।

৮. শব্দের শেষ অংশ জোর দিয়ে পড়তে চেষ্টা করুন। বিশেষকরে যে সব শব্দ "এস" এবং "ইডি" দ্বারা শেষ হয়েছে। এই ধরনের শব্দগুলোর উচ্চারণ জোরালো এবং স্পষ্টভাবে করতে পারলে আপনি হয়ে উঠতে পারবেন একজন ভালো ইংরেজী বক্তা।

৯. কোন্ শব্দের কোন্ অংশে জোর দিতে হয় এটা মনে রাখার চেষ্টা করুন। ডিকশনারীতে শব্দগুলো এপস্ট্রফি দিয়ে আলাদা করে সিলেবল ভাগ করে দেখানো থাকে। শব্দগুলো উচ্চারণের সময় কণ্ঠে ভুল উঠা-নামায় শব্দের অর্থ পরিবর্তন হয়ে যেতে পারে। যেমন "বিলিভ" শব্দটি নব্থষরবাব শেষের অংশ জোর দিয়ে উচ্চারণ করলে হবে নবষরবাব আর জোর না দিলে অনেকটা শোনাবে ইবষরবভ এর মত।

১০. বেশী করে মুভি দেখুন, ইংরেজী খবর শুনুন, ইংরেজী চ্যানেল ঘুরে দেখুন, প্রচুর ইংরেজী গান শুনুন।