Dhaka
October 22nd, 2018
Business / শিল্প-বাণিজ্য
সৈয়দপুরের কুটির পন্য সরবরাহ হচ্ছে সারাদেশে
April 26th, 20137,105 views

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সৈয়দপুর রেলওয়ে কারখানার দক্ষ শ্রমিকরা জীবিকার তাগিদে কুটির শিল্পের দিকে ঝুঁকছেন। প্রতিটি মহল্লায় বালতি, ছোট-বড় ট্রাংক, রিকশার হুট, ষ্টিল আলমারি, খাট, ফাইল-কেবিনেট, আগরবাতি, প্লাষ্টিক কৌটা, বিস্কুট, চানাচুর, পাপর ফ্যাক্টরি, ফাউন্ডারি কারখানা, বেনারশি শাড়ি ইত্যাদি শিল্প গড়ে তুলেছে। এ ছাড়া এখানকার কিছু লেদ মেশিনে এমন সব ডাইস তৈরি হচ্ছে, যা দেশের অন্য কোন স্থানে তৈরি করা সম্ভব নয়।

 

সৈয়দপুর শহর থেকে এসব প্রতিষ্টানের উৎপাদিত পন্য উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। বিভিন্ন শিল্প প্রতিষ্টান ঘুরে দেখা গেছে, বহু নারী-পুরুষ শ্রমিক চুক্তি ভিত্তিতে কাজ করছেন এসব প্রতিষ্টানে। কিছু প্রতিষ্টান স্থানীয় ব্যাংকের সাহায্য-সহযোগিতা নিয়ে শিল্প প্রতিষ্টানের সম্প্রসারণ ঘটালেও ক্ষুদ্র প্রতিষ্টানগুলো এ ঋণ পাচ্ছে না।

 

অথচ এসব প্রতিষ্টান আর্থিক সহায়তা পেয়ে ব্যবসা সম্প্রসারণ করলে তাদের উৎপাদিত পণ্য বিদেশে রফতানি করা সম্ভব হবে। এ ব্যাপারে কয়েকটি ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, ক্ষুদ্র প্রতিষ্টানগুলোর ব্যাংক ঋণের জন্য প্রয়োজনীয় জামানত বা বন্দক দেওয়ার মতো সম্পতি না থাকায় প্রচলিত বিধি অনুযায়ী সাহায্য করা সম্ভব হচ্ছে না। বিসিক কর্তৃপক্ষ সাধারণ তহবিলের মাধ্যমে সহযোগিতা করলে এ খাতটি প্রসার লাভ করবে বলে সংশ্লিষ্টদের দাবি।