Chittagong
January 20th, 2018
Recipes / স্বাদঘর
কেক-বিস্কুট
March 9th, 20134,137 views

চকোলেট বর্ডার বিস্কুট

যা যা লাগবেঃ 
ময়দা তিন কাপ, চিনি (গুঁড়া) এক কাপ, ডালডা পৌনে এক কাপ, তেল  পৌনে এক কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, ডিম ১টা; পানি ২ টেবিল চামচ, কোকো পাউডার ২ চা চামচ, লবণ সামান্য।

 

প্রস্তত প্রণালিঃ 
প্রথমে ময়দার মধ্যে বেকিং পাউডার দিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে। ডালডা গরম করে একটি পাত্রে নেড়ে ঠান্ডা করে নিতে হবে। ঘন হয়ে এলে তেল দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। তারপর মিহি করা চিনি এক চামচ করে দিয়ে ভালোভাবে নাড়ার পর ভ্যানিলা দিয়ে ও লবণ পানি দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। পরে ওই উপকরণের মধ্যে ময়দা দিয়ে মাখতে হবে। মাখানো ময়দার মধ্যে একটা ডিম ভেঙে দিয়ে আবার ভালো করে ময়দা মাখতে হবে। মাখানো ময়দা সমান তিন ভাগ করে নিতে হবে। তারপর এক ভাগ মাখানো ময়দায় ২ চা চামচ কোকো পাউডার দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। কোকো পাউডার মেশানো কিছু অংশ আর সাদা মাখানো ময়দার কিছু অংশ নিয়ে একটি বেলন পিঁড়িতে লম্বা করে নিয়ে একই সঙ্গে মিশিয়ে একটু লম্বা করে তারপর একটু পুরু ও মিহি করে নিয়ে ছুরি দিয়ে একটু মোটা করে কেটে নিতে হবে। তারপর ওভেনের ট্রেতে বিস্কুটগুলো সাজিয়ে দিতে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে রাখতে হবে।


**************************
মাহতাববুন নাহার রুবি
দৈনিক সমকাল, ০৮ জানুয়ারী ২০০৭

........................................................................................................................................................................

 

নোনতা বিস্কুট

যা যা লাগবেঃ
ময়দা ২ কাপ, ডালডা আধা কাপ, তেল বা ঘি আধা কাপ, চিনি ৪ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, পানি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কালিজিরা আধা চা চামচ।

 

প্রস্তত প্রণালিঃ 
প্রথমে ময়দার মধ্যে বেকিং পাউডার দিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে। ডালডা একটু গরম করে একটি পাত্রে নেড়ে ঠান্ডা করে নিতে হবে। তেল বা ঘি ডালডার মধ্যে দিয়ে ভালোভাবে নেড়ে ঘন হয়ে এলে একটু একটু করে চিনি দিয়ে ভালোভাবে ফেটতে হবে, যেন কোনো দানা না থাকে। লবণ পানি দিয়ে গুলে নিতে হবে। কালিজিরা ও লবণ পানি অল্প অল্প করে দিতে হবে এবং ভালোভাবে নাড়তে হবে। টেবিল চামচের এক চামচ করে ময়দা দিতে হবে এবং ভালো করে মাখতে হবে। মাখা হয়ে গেলে বেলন পিঁড়িতে সামান্য ময়দা ছিটিয়ে আধা ইঞ্চি পুরু করে ময়দা বেলে নিতে হবে। কাঁটা চামচ বা ছুরি দিয়ে লম্বা এক ইঞ্চি দূরে দূরে আঁচড় কাটতে হবে। পরে পাশে দুই ইঞ্চি দূরে দূরে আঁচড় কাটতে হবে। নোনতা বিস্কুট গোলাকার টিনের ছাঁচ দিয়েও কাটা যায়। ওভেনে ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপে রাখতে হবে।


**************************
মাহতাববুন নাহার রুবি
দৈনিক সমকাল, ০৮ জানুয়ারী ২০০৭

.......................................................................................................................................................................

 

কুকিজ বিস্কুট

 

যা যা লাগবেঃ 
ময়দা দুই কাপ, চিনি (গুঁড়া) এক কাপ, ডালডা পৌনে এক কাপ, তেল  পৌনে এক কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, ডিম ১টা; পানি ২ টেবিল চামচ, কোকো পাউডার ২ চা চামচ, লবণ সামান্য।

প্রস্তত প্রণালিঃ 
চকোলেট বর্ডার বিস্কুটের মাখানো ময়দার এক ভাগ গোল করে নিয়ে বেলন পিঁড়িতে রেখে একটু গোল করে বেলে নিতে হবে। এই গোল করা ময়দার ওপর কোকো পাউডার মেশানো যে ময়দার অংশ ছিল তা এই সাদা গোল রুটির মাঝখানে সমান করে দিতে হবে। পরে একই সঙ্গে রোলের মতো করে মিহিভাবে চারদিকটা সমান করে নিতে হবে। তারপর গোল গোল ও একটু মোটা করে কেটে নিতে হবে। হাতে গোল করেও নেওয়া যায় এবং তিন কোনাও করা যায়। ওভেনের ট্রেতে বিস্কুটগুলো সাজিয়ে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে রাখতে হবে।


**************************
মাহতাববুন নাহার রুবি
দৈনিক সমকাল, ০৮ জানুয়ারী ২০০৭