Chittagong
January 21st, 2018
Tourism / ভ্রমণ
দুই ঘণ্টায় সেন্টমার্টিন
November 26th, 20103,520 views

কক্সবাজার থেকে সেন্টমার্টিন যাবেন? কিন্তু পথের ঝক্কিতে সাহস পাচ্ছেন না? তাদের জন্য সুসংবাদ। কক্সবাজার থেকে সেন্টমার্টিন ৪-৫ ঘণ্টার পথ আপনি পাড়ি দিতে পারবেন মাত্র ২ ঘণ্টায়! বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হবার মতোই কথা। তবে এ অসম্ভবকে সম্ভব করতেই এ রুটে চলতে শুরু করেছে রাকেতা নামে এক দ্রুতগতির নৌযান।

বর্তমানে কক্সবাজার থেকে সেন্টমার্টিন পেঁৗছতে সময় লাগছে ৪-৫ ঘণ্টা। কারণ কক্সবাজার থেকে সড়ক পথে ৭৫ কিলোমিটার দক্ষিণে টেকনাফ পেঁৗছতে সময় লাগছে দেড় ঘণ্টারও বেশি। সেখান থেকে আবার আড়াই ঘণ্টা সাগর পাড়ি দিয়ে তবেই সেন্টমার্টিন। যাতায়াতের ঝক্কিঝামেলায় যাদের বেড়াতে যাওয়ার আগ্রহটাই মাটি হয়, তাদেরকেও বলছি, এখন থেকে কক্সবাজার থেকে সেন্টমার্টিন যেতে সময় লাগবে মাত্র ২ ঘণ্টা। বেসরকারি প্রতিষ্ঠান ওয়াটার লিংক লজিস্টিক লি. এবং ওশান ট্যুরিজম কক্সবাজার যৌথ উদ্যোগে চালু করছে এই সেবা। বাহনের নাম এমভি ডলফিনাস। কক্সবাজার থেকে উপকূল ধরে সেন্টমার্টিনে পৌঁছতে এই জলযানের সময় লাগবে দুই ঘণ্টা। উন্নত বিশ্বে এ বোটের প্রচলন থাকলেও এদেশি পর্যটকদের জন্য এটা নতুন একটা বাহনই বটে। হাইড্রোফয়েল এ জাহাজের ঘণ্টায় গতি গড়ে ৬০ কিলোমিটার।

কক্সবাজারে যে হাইড্রোফয়েল জাহাজের দেখা মিলছে, তার আসল নাম রাকেতা। রাশিয়ায় তৈরি এই জাহাজ ৬৬ জন আরোহী বহন করতে পারে। কক্সবাজারের নূনিয়ারছড়ার আইডবি্লউটিএ ঘাট থেকে প্রতিদিন এই জাহাজ ছেড়ে যাবে সেন্টমার্টিনের উদ্দেশে। যাত্রীপ্রতি ভাড়া ২৮০০ থেকে ৩২০০ টাকা।

উল্লেখ্য, নারিকেল-জিঞ্জিরা খ্যাত প্রবালদ্বীপ সেন্টমার্টিনে প্রতিদিন গড়ে দেড় হাজার পর্যটক ভ্রমণ করেন। দ্বীপটিতে পাঁচ প্রজাতির কাছিম, নানা প্রজাতির প্রবাল ছাড়াও ৬৮ প্রজাতির জীববৈচিত্র্য রয়েছে।