Chittagong
October 19th, 2018
Kids Corner
শিশুকে ওষুধ খাওয়ানোর নিয়ম
November 19th, 20103,523 views

১. ওষুধ বিভিন্ন প্রকার

টেবলেট:

একটি টেবলেটকে চার ভাগের এক ভাগ করে দিনে ২ বার দিতে হলে প্রথমে টেবলেটকে একটি পরিষ্কার কাগজে নিয়ে গুঁড়ো করতে হবে। এর পর তা সমান ৪ ভাগ করে ১ ভাগ এক চামচ পানিতে গুলে তাতে চিনি বা মধু অথবা এ জাতীয় সুইটেক্স/গ্রিন সুইট মিশিয়ে শিশুকে সকাল-বিকাল দিতে হবে।

সিরাপ-সাস্পেনসন:

সাসপেনশন জাতীয় ওষুধে পানি মিশাতে হয় না। তবে ব্যবহারে পূর্বে বোতল ভালো করে ঝাঁকিয়ে নিতে হয়। বোতলে যদি পাউডার দানা থাকে তাহলে বোতলের গায়ে লেখা নির্দেশ মতো পানি মিশিয়ে সিরাপ বানাতে হয়।

এলিক্সির:

এতে যদি এলকোহল থাকে, তাহলে ব্যবহারের পূর্বে সমপরিমাণ পানি মিশিয়ে শিশুকে দিতে হবে।

২. প্রয়োগ

শিশুর মাথা উঁচু করে ধরুন। এবারে ওষধ ড্রপার বা চামচ দিয়ে অল্প অল্প করে শিশুর মুখে দিন। অথবা ছোট্ট পরিষ্কার ফিডারে নিয়েও তা দেয়া যেতে পারে। সবটুকু ওষুধ একসঙ্গে নয়, বরং অল্প দিয়ে শিশুকে তা গিলবার সময় দিতে হবে। গিলে খাবার পর আর একটু দিতে হবে। খুব সতর্কতার সঙ্গে ওষুধ খাওয়াতে হবে। অবশ্য বড়ো শিশুরা চামচ কিংবা পেয়ালা থেকেও ওষুধ খেতে পারবে।

শিশু সবটুকু ওষুধ গিলে খেয়েছে, মুখে আর অবশিষ্ট নেই-অন্য কাজে চলে যাবার আগে তা নিশ্চিত করতে হবে। মুখের ভেতরে ভালো ভাবে পরীক্ষা করতে হবে। ওষুধ খাওয়ানোর পর শিশুকে কিছুক্ষণ এক কাতে শুইয়ে রাখতে হবে। এ সময় তাকে বেশি নাড়াচাড়া করা ঠিক নয়।

অধ্যাপক (ডা:) এম আর খান

জাতীয় অধ্যাপক এবং

প্রখ্যাত শিশু রোগ বিশেষজ্ঞ