Rangpur
June 22nd, 2018
Business / শিল্প-বাণিজ্য
ভারত ছাড়া অন্য দেশে পাট রপ্তানি করা যাবে না
May 28th, 20126,538 views

ভারত ছাড়া অন্য দেশে পাট রপ্তানি করা যাবে না

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০১১

 

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে: ভারত ছাড়া অন্য কোন দেশে কাঁচা পাট রপ্তানি করা যাবে না বলে সার্কুলার দিয়েছে পাট ও বস্ত্র মন্ত্রণালয়। সরকারি এ ঘোষণার ফলে পাট রপ্তানিকারকসহ এ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা পড়েছেন বিপাকে। নতুন এ নির্দেশনার ফলে দেশ থেকে কাঁচা পাট ভারতে চোরাই পথে পাচার হয়ে যাবে বলে আশঙ্কা করছেন রপ্তানিকারকরা। সরকারের এ সিদ্ধান্তে দেশের অর্ধ লাখ জুট প্রেস শ্রমিক বেকার হয়ে পড়বে। পাট মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের প্রতিবাদে খুলনায় পাট রপ্তানিকারক ও শ্রমিকরা আন্দোলনে নামছেন। 
পাট রপ্তানিকারকদের একাধিক সূত্র জানান, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের গত ২২শে নভেম্বর এক সার্কুলারে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শুধু ভারতে কাঁচা পাট রপ্তানি করা যাবে। মন্ত্রণালয়ের এই সার্কুলারের কপি দেশের সব স্থলবন্দর, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। এদিকে এ সার্কুলার খুলনার পাট রপ্তানিকারকরা পাওয়ার পরে তাদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এ ব্যাপরে বিশিষ্ট পাট রপ্তানিকারক হারুন-অর-রশিদ জানান, বৃটিশ আমল থেকে এভাবে কাঁচা পাট রপ্তানির ক্ষেত্রে কোন নির্দেশনা দেয়া হয়নি। তিনি বলেন, পাট রপ্তানিকারক বা এ ব্যবসার সঙ্গে জড়িত কেউই ভারতে কাঁচা পাট রপ্তানির সুযোগ দেয়ার জন্য দাবি বা আবেদন করেনি। এই সুযোগে ভারতে কাঁচা পাট চোরাই পথে পাচার হয়ে যাবে। এর ফলে অর্থনৈতিকভাবে দেশ চরম ক্ষতিগ্রস্ত হবে। পাটের আন্তর্জাতিক বাজার ভারতের দখলে চলে যাবে। এছাড়া দেশের শতাধিক জুট মিল বন্ধ হয়ে যাবে। 

পাট রপ্তানিতে একাধিকবার স্বর্ণপদকপ্রাপ্ত একজন ব্যবসায়ী জানান, পাট মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত দেখে মনে হয় না এটা আমাদের দেশীয় কোন সিদ্ধান্ত। এ সিদ্ধান্তের ফলে দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ভারতের স্বার্থ সংরক্ষণ করা হয়েছে। দেশের স্বার্থ বিরোধী এ সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবসায়ী মালিক-শ্রমিক ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করতে হবে। 

খুলনা চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি সাহারুজ্জামান মোর্ত্তুজা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, বর্তমান সরকার দেশের স্বার্থ বিলিয়ে দিয়ে ভারতের স্বার্থ সংরক্ষণে ব্যস্ত। তারই অংশ হিসেবেই কাঁচা পাট রপ্তানির এ সার্কুলার জারি করে। দেশবিরোধী এ আত্মঘাতী সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবসায়ীদের ঐক্যব্ধ হতে হবে। এদিকে বাংলাদেশ জুট এসোসিয়েশনের (বিজেএ) সভাপতি মো. মাহফুজুল হক মানবজমিনকে জানান, নতুন সার্কুলার পাওয়ার পরে বিজেএ’র পক্ষ থেকে আমরা ব্যবসায়ীদের প্রতিক্রিয়ার কথা মন্ত্রণালয়কে জানিয়েছি। মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত স্থগিত করা হবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে ।